Home

এবার ফোনেই পাওয়া যাবে ইলনমাস্কের স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা

ডিজিটাল দুনিয়ার জন্য ইলন মাস্ক একটার পর একটি সুবিধা নিয়ে আসছে। যা আগে কখনো আপনি ভাবেন নি কিংবা কল্পনা করেন নি তাই এবার মানুষের মাঝে নিয়ে আসছে ইলন মাস্ক। ভাবুন তো একবার আপনি যদি গহীন জংগলে কখনো হারিয়ে যান অথবা পথ হারান তা এখন পথ দেখিয়ে দিবে গুগল। মোবাইল টাওয়ার সিগনাল না থাকলেও চলবে ইলন মাস্ক ওখানেও আপনাকে ইন্টারনেট সুবিধা পৌছে দিবে। তাই ভবিষ্যতে ইন্টারনেট নিয়ে থাকবেনা কোন ভাবনা পৃথিবীর যে কোনায় থাকুন না কেন আপনি পেয়ে যাবেন অনলাইন সংযোগ। স্টারলিঙ্ক প্রজেক্টে এলন মাক্স এতদিন শুধু কিভাবে সেটেলাইটের মাধ্যমে আলাদা আলাদা রাউটারে সংযোগ দেওয়া যায় সেটাই চিন্তা করে আসছিলেন। কিন্ত সম্প্রতি ইলন মাস্ক ঘোষণা দিয়েছেন কেবল রাউটারে সংযোগ নয় তার প্রজেক্টের পরিকল্পনা হল সব মোবাইলে সরাসরি সেটেলাইট ইন্টার সংযোগ দেওয়া হবে।এর জন্য টেসলা মোবাইলে এটি নিয়ে কাজ করছেন। খুব শীগ্রই টেসলা মোবাইলে সেটেলাইট এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ সংবলিত মোবাইল বাজারে আনার পরিকল্পনায় তিনি অনেক দূর এগিয়ে।

স্যাটেলাইট ইন্টার নেট

মোবাইল ফোনকে মহাকাশে থাকা কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটে যুক্ত করে বাকি পৃথিবীর সাথে সংযুক্ত করে এই প্রযুক্তি বাজারে ছাড়তে যাচ্ছেন তিনি। এই চমকে যাওয়া প্রযুক্তি হয়ত খুব শীগ্রই তিনি বাজারে আনবেন। আমাদের চারপাশে যে হাজার ও মোবাইল টাওয়ার দেখতে পাচ্ছি তাও হয়ত কিছু বছর পর আমরা দেখতে পাব না। কারন তখন আর কোন মোবাইল টাওয়ার বা অপারেটর এর পয়োজন পড়বেনা। এলন মাক্সের ঘোষনা অনুযায়ী তার প্রতিষ্টিত মোবাইল ফোন কোম্পানী টি মোবাইল খুব শীঘ্রই এই প্রযুক্তি সম্পন্ন মোবাইল বাজারে আনবেন।

আরো পড়ুনঃ এলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সম্পর্কে যা বদলে দেবে সারা পৃথিবী যোগাযোগ বদলে দেবে।

এলন মাক্সের মালিকানাধীন স্টারলিংক স্যাটেলাইটের সাহায্য তিনি এই কাজটি করবেন। প্রাথমিক ভাবে এই সেবার আওতায় আসবে আমেরিকা এবং ধীরে ধীরে এই মোবাইল ফোনের সেবা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্য এই টি মোবাইল প্রতিষ্টান টি কাজ করছে। ইতিমধ্যে স্টারলিংক তাদের ইন্টারনেট সংযোগ সেবা বেশির ভাগ দেশে পৌছে দিয়েছে। এটা বেশ ব্যয়বহুল কারন এর জন্য একটি ডিশ এন্টা এবং অন্যান্য রাউটার বা যন্ত্র পাতি ব্যবহার করতে হয়। কিন্তু যখন মোবাইলের মাধ্যমে যখন এই সেবা চালু হবে মনে হয় এর ব্যয় অনেকাংশে কমে আসবে।

স্যাটেলাইট ইন্টারনেট সংযুক্ত একটি মোবাইল আপনার হাতে থাকলে গভীর সমুদ্র কিংবা গহীন জংগলে ও আপনি বাকি পৃথিবীর সাথে দিন রাত ২৪ ঘন্টা সংযুক্ত থাকতে পারবেন। প্রাকৃতিক দুর্যোগ কিংবা বিদ্যুৎ বিহীন এলাকা যেখানে কখনো আমরা নেটওয়ার্ক এর কথা চিন্তাই করিনি এলন মাক্স সেখানে ও পরবর্তী প্রজন্মের জন্য নেট সংযোগ প্রদান করতে যাচ্ছেন।

আরো পড়ুনঃ এলন মাস্কের ইন্টারনেট প্রজেক্ট সম্পর্কে

তিনি এমন প্রযুক্তি স্যাটেলাইট গুলোতে যুক্ত করতে চলেছেন ভবিষ্যতে কোন নেটওয়ার্ক টাওয়ার ছাড়াই এই সেবা প্রদান করবেন। ভাবতে অবাক লাগলেও স্যাটেলাইট ইন্টারনেট হবে অনেকটা ঝামেলাবিহীন উন্নত প্রযুক্তি যা কিনা মোবাইলের নেটওয়ার্ক এবং স্যাটেলাইটের মাঝে এক ধরনের কানেকশন তৈরি করবে যা দিয়ে সব রকমের যোগাযোগ করার মত প্রযুক্তি যুক্ত থাকবে। টেসলা বৈদ্যুতিক গাড়িতে এই নেট ওয়ার্ক যুক্ত করার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন এই প্রযুক্তিবিদ।

প্রযুক্তি জগতের এই উদ্যেক্তা আশা করছেন খুব শীঘ্রই সারা পৃথিবী এই স্যাটেলাইটের আওতায় চলে আসবে। মানুষ যেখানে ইচ্ছা ইন্টারনেট ইউজ করতে পারবে।

স্যাটেলাইট ইন্টারনেট কিভাবে কাজ করে?

ইলন মাস্ক পৃথিবীর বাইরে কক্ষপথে অনেক গুলো ইন্টারনেট স্যাটেলাইট পেরন করেছেন এগুলোর মুলত কাজ হল সারা পৃথিবীকে প্রদক্ষিন করে আমাদের কে ইন্টারনেট সংযোগ প্রদান করা। এই স্যাটেলাইট গুলো সাধারনত আমাদের ঘরে থাকা ছাতা এবং রাউটার এর সাহায্যে আমাদের কে বাইরের পৃথিবীর সাথে সংযোগ প্রদান করতে সাহায্য করে। কিন্তু যদি এমন হত কো ছাতা কিংবা রাউটার ছাড়া সরাসরি মোবাইলে এই সংযোগ প্রদান করা যাইত তাহলে কেমন হত। আসলে এই ভাবনাটাই ইলন মাস্ক কে উৎসাহিত করেছে এই প্রযুক্তি নিয়ে আসার জন্য। ইন্টারনেট স্যাটেলাইট গুলো খুব শীঘ্রই মোবাইলের নেটওয়ার্ক সংযোগ প্রদান করবে। বর্তমানে আমরা যেভাবে নেটওয়ার্ক টাওয়ারের সাথে আমাদের মোবাইল সংযোগ করে তেমনি খুব শীঘ্রই স্যাটেলাইট আমাদের মোবাইল কে নেট ওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ প্রদান করবে।

Share
manjualam90

Recent Posts

জেনে নিন বাংলাদেশের সেরা দশটি হ্যাকার গ্রুপ সম্পর্কে

হ্যাকিং কি? এর বিশাল উত্তর। আমি ছোট করে আপনাদের সামনে উপস্তাপন করব। অতো জটিল করে… Read More

15 hours ago

e-SIMযেভাবে বদলে দেবে সিম ব্যবস্তাকে

স্মার্টফোন হোক কিংবা বাটন ফোন সিম তো লাগবেই। যদি এমন হয় যে আমাদের ফোন গুলো… Read More

3 months ago

যেভাবে নিশ্চিত হবেন আপনার মোবাইল ভাইরাস আক্রান্ত

ভাইরাস একটি আতঙ্কের নাম। মোবাইলে ভাইরাস অনেকের অজানা বিষয়। ইন্টারনেটের এই সময় যেকোন সময় আপনার… Read More

5 months ago

মুসলিম বিশ্বের সবছেয়ে বড় দশটি অর্থনীতির দেশ

মুসলিমরা এক সময় পুরো পৃথিবী শাসন করত। কিন্তু বর্তমানে তা আর নেই কিন্তু তবুও আমার… Read More

6 months ago

এবার খাদ্য বর্জ্য থেকেই তৈরি হবে পরিবেশ বান্ধব সিমেন্ট

এবার আকাশ ছোয়া দালান তৈরি করা যাবে মানুষের খাদ্য বর্জ্য থেকে তৈরি করা সিমেন্ট দিয়ে… Read More

6 months ago