মুসলিম বিশ্বের সবছেয়ে বড় দশটি অর্থনীতির দেশ

indonesia iran saudi arabia

মুসলিমরা এক সময় পুরো পৃথিবী শাসন করত। কিন্তু বর্তমানে তা আর নেই কিন্তু তবুও আমার ধারনা ছিল মুসলিম বিশ্বের সবছেয়ে ধনী দেশ হিসাবে সোদি আরবের নাম থাকবে সবার উপরে। না আমার ধারনা একেবারেই ঠিক নই। ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে সবার উপরে মুসলিম বিশ্বের সবার উপরে এবং সবছেয়ে বড় অর্থনীতির দেশ অন্যটি।মাথাপিছু আয় হিসাব করব? হা তা ঠিকই আরব দেশগুলো সেরা কারন তাদের জনসংখ্যা কম কিন্তু সে তুলনাই দেশজ আয় অনেক বেশি হওয়ায় মাথা পিছু আয় ও তাদের বেশি। তবে এটি তো আর মোট অর্থনীকে টেক্কা দিতে পারেনা। আমরা আজ জানব মুসলিম বিশ্বের সবছেয়ে বড় ১০টি অর্থনৈতিক দেশ সম্পর্কে এবং তাদের মাথা পিছু আয় আরে ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে তাদের অবস্তান সম্পর্কে।

১০ পাকিস্তানঃ

বিশ্বের বড় অর্থনীতির মুসলিম দেশ হিসাবে এই তালিকায় ১০ নাম্বারে উঠে এসেছে পাকিস্তানের নাম। দক্ষিন এশিয়ায় অবস্তিত এই দেশটির অর্থনীতির আকার প্রায় $347 বিলিয়ন মার্কিন ডলার। দেশটির মাথাপিছু গড় আয় $1666 মার্কিন ডলার। ২০২২ সালে বিশ্ব অর্থনীতিতে পাকিস্তানের অবস্তান ৪৪ তম।

০৯ মালয়শিয়াঃ

দক্ষিন পুর্ব এশিয়ায় অবস্তিত দেশটির অর্থনীতির আকার প্রায় $৪১৬ বিলিয়ন মার্কিন ডলার। মালয়শিয়া জনগনের মাথাপিছু বার্ষিক আয় প্রায় $১২২৯৫ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে মালয়শিয়ার অবস্তান ৩৮ তম। সমুদ্রের বুক ছিড়ে দেশটির অবস্তান হওয়ায় এদের প্রধান আয় ও হয়ে থাকে পাম ওয়েল এবং শিল্পজ উৎপাদন থেকে। দেশটির উন্নত দেশে পরিনত হওয়ার পেছনে যার নামটি বেশি শোনা যায় তার নাম মাহাতির। মাহাতির কে আধুনিক মালয়শিয়ার জনক বলা হয়।

০৮ সংযুক্ত আরব আমিরাতঃ

মুসলিম বিশ্বের সবছেয়ে বড় অর্থনীতির তালিকায় ৮ নাম্বারে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যে অবস্তিত এই দেশটির জিডিপির আকার প্রায় $৪২৮ বিলিয়ন মার্কিন ডলার। দেশটির জনসংখ্যা অনেক কম হওয়ায় মাথা পিছু আয় প্রায় $৪৩৫৩৮ হাজার মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে আরব আমিরাতের অবস্তান ৩৬তম।

০৭ মিশরঃ

ঊত্তর আফ্রিকায় অবস্তিত এই দেশটি অর্থনীতির আকার মুসলিম বিশ্বের মধ্যে ৭ম। দেশটির অর্থনীতির আকারের পরিমান $৪৩৯ বিলিয়ন মার্কিন ডলার। মিশরের জনগনের মাথাপিছু আয় $৪১৭১ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে মিশরের অবস্তান ৩৪তম।

০৬ বাংলাদেশঃ

মুসলিম বিশ্বের সবছেয়ে বড় অর্থনীতির তালিকায় ৬ নাম্বারে অবস্তান করছে আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশ। আমাদের দেশের মোট অর্থনীতির আকার $ ৪৬০ বিলিয়ন মার্কিন ডলার এর ছেয়ে ও বেশি। মাথাপিছু আয় $২৯২৭ মার্কিন ডলার যা অনেক দেশের ছেয়ে বেশি। পাশাপাশি বিশ্ব অর্থনীতির তালিকায় বাংলাদেশের অবস্তান ৩৩তম।

আরো পড়ুনঃ ৬টি অত্যন্ত লাভজনক ব্যবসা আইডিয়া যা গ্রাম থেক করা যায়

০৫ নাইজেরিয়াঃ

মধ্য পশ্চিম আফ্রিকায় অবস্তিত দেশটির জিডিপির আকার প্রায় $৫৫৬ বিলিয়ন মার্কিন ডলার। নাইজেরিয়ান মানুষের মাথাপিছু আয় $২৬৩০ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে নাইজেরিয়ার অবস্তান ২৭ তম। অনেকের ধারনাকে বদলে দিয়ে আফ্রিকার এই দেশটি অর্থনীতির আকার অনেক বেশি করেছে।

০৪ তুরস্কঃ

ইউরোপ আর মধ্যপ্রাচ্যের সংযোগ স্তলে অবস্তিত এই দেশটির জিডিপির আকার প্রায় $৮৪৫ বিলিয়ন মার্কিন ডলার। তুরস্কের জনগনের মাথাপিছু আয় প্রায় $ ৯৮৬৪ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে তুরস্কের অবস্তান ২২ তম এবং এটি মুসলিম বিশ্বের সবছেয়ে আদর্শ দেশ হিসাবে গন্য।

০৩ সোদি আরবঃ

মধ্যপ্রাচ্যে অবস্তিত এই তেল সমৃদ্দি দেশটি এবার মুসলিম বিশ্বের অর্থনীতির তালিকায় ৩ ন্মবারে স্তান পেয়েছে। দেশটির জিডিপির আকার প্রায় $৮৭৬ মার্কিন ডলার। মুসলিম বিশ্বের এই দেশটির জনগনের মাথা পিছু আয় প্রায় $২৪২২৪ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে সোদি আরবের অবস্তান ১৯ তম এবং দেশটির প্রায় আয় হয়ে থাকে তেল বিক্রি থেকে।

০২ ইরানঃ

বছরের পর বছর ইউরোপের দেওয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্তেও মধ্য প্রাচ্যের এই দেশটি অনেক বেশি এগিয়ে। দেশটির অর্থনীতির আকার $১১৩৭ বিলিয়ন মার্কিন ডলার। ইরানের জনগনের মাথাপিছু আয় $১৩২৪০ মার্কিন ডলার। বিশ্বের সবছেয়ে বড় অর্থনীতির দিক দিয়ে ইরানের অবস্তান ১৭ তম। তাদের আয়ের বেশির ভাগ হয়ে থাকে তেল থেকে তবে তারা বর্তমানে স্বয়ং সম্পুর্ণ। কৃষি পন্য থেকে শুরু করে সমরাস্ত্র সহ আরো অনেক কিছু রপ্তানি করে থাকে।

০১ ইন্দোনেশিয়াঃ

অনেক জল্পনা কল্পনার পর এবার মুসলিম বিশ্বের সবছেয়ে বড় অর্থনীতির দেশ হিসাবে পরিচিতি পেয়েছে ইন্দোনেশিয়া। দেশটির জিডিপির পরিমান $১২৪৭ বিলিয়ন মার্কিন ডলার। ইন্দোনেশিয়া জনগনের মাথাপিছু আয়ের পরিমান $৪৫৩৮ মার্কিন ডলার। বিশ্ব অর্থনীতিতে ইন্দোনেশিয়ার অবস্তান ১৬ তম এবং এটিই বর্তমানে মুসলিম বিশ্বের জন্য আদর্শ একটি দেশ।

হা কেমন লাগল আজকের আর্টিকেল টি অবশ্যই কমেন্ট করে জানাবেন। আরো কি বিষয়ে আপনারা জানতে চান তা কমেন্ট করে জানাবেন। তথ্যগুলো নেওয়া হয়েছে বিভিন্ন ইন্টারন্যাশনাল ফোরাম এবং ফরবিস ম্যাগাজিন থেকে।

Leave a Comment

Your email address will not be published.

Shares